কবিতার পায়ে চুম্বন করি, কবিতায় সহবাস,
কবিতা এসেছে কালো মেঘ নিয়ে, দারুন সর্বনাশ।
কবিতার সাথে পায়ে পায়ে হাঁটা, কবিতার সাথে মিল -
কবিতার ঠোঁটে জমাট রক্ত, মৃত্যুর মত নীল।
কবিতা আমার প্রেমিকের হাত, কবিতা মায়ের কোল,
কবিতা আমার নজরুলসম, ফিং দিয়ে দেই দোল!
কবিতার সাথে স্নানে করি আমি, কবিতার ধরি হাত,  
কবিতা ভাসছে নদীর উপরে, প্রবল ঘুর্নীবাত।
কবিতা উড়েছে আকাশের কাছে, ঘুড়িও মেনেছে হার,
ঘাসেতে পেয়েছি কবিতার রেনু, বাকিটা পগারপার।
নিজেকে খুঁজেছি কবিতার ছাদে কবিতার সিঁড়ি বেয়ে,
কবিতার কাছে আদর চেয়েছি কবিতার বই চেয়ে।
কবিতার মত যদি তুমি হতে, সারারাত বর্বর,
কবিতার মত রবীন্দ্রনাথ, কবিতার মত ঝড়।
তবুও কবিতা, বিছানা পেতেছি, নিটোল জ্যোৎস্নারাত -
ভিতরে নিভৃতে কবিতা ভিজছে নিঝুম বৃষ্টিপাত।