চৌকাঠের ভীষণ কাছে এসে দাঁড়িয়ে গেছে জ্ঞানগর্ভ ষাঁড়,
বিশিষ্টজনেরা তাকে দিল প্রজ্ঞা,
তবু,
দুটো শিং সে বারে বারে ঘসটাতে থাকে অবজ্ঞার দেওয়ালে;
নির্বাণোন্মুখ প্রদীপের দিকে তাকায় বারেক,
শ্রমণের চৈতন্য তার দিক থেকে মুখ ফিরিয়েছে বহুবার -
কপালে ভিজে যায় সাংকৃত্যায়নের টিকা।
জাবনার মত সে তুলে তুলে নেয় - বিলুপ্তি, বিলয়, অবসান।
আমরা তাকে ঘরে এনে বসাই না, মুখে ধরি না খুদকুঁড়ো।
তাই,
চৌকাঠের বাইরেই দাঁড়িয়ে থাকে জ্ঞানগর্ভ ষাঁড়।