এতো বসন্ত জাগে আর আজো এতো বসন্ত আসে
এত জাগরণ আগে জাগি নি তো, অশালীন নাগপাশে
এতো শিহরন বুঝিনি কখনো, হলুদ নোঙর ফেলে
এত বসন্ত হায় চলে গেল অকারনে অবহেলে
না বুঝেই ঘুম ছুটে যেত যদি দারুন দ্বিপ্রহরে
ল্যাম্পপোস্টের নিচ ভিজেছিল জানি অলিক এক শহরে
কত ফুল ঝরে প্রকৃতির কাছে, অজানাই থেকে গেলো
ওরে ও কাজল বিহঙ্গ কি সুখে আকাশেতে পাখা মেলো
মাঠ ধরে কাল ছুটে গিয়েছিল অজানায় এক বালক
জানলার পাশে পড়ে আছে আজো সবুজ পাখির পালক