চাই তো অনেক কিছুই,
শারীরিক শরীরের মিনারে মিনারে আমার ক্ষতচিহ্ন রেখে দিতে চাই,
শাব্দিক চেতনার সাথে সাথে এঁকে দিতে চাই শরীরের অলিন্দে অলিন্দে –
এটা আমি, এটা আমার, শুধুই আমার, মরে গেলেও আমার....
আমি আবর্তীত গৃহহীন সন্ন্যাসী,
                তবুও সাধনা করতে চাই এই মরদেহই,
চাইতে চাইতে শারীরিক বাহ্যতা মরে যেতে থাকে,
                তবু শরীর ছাড়ি না।
এক অঞ্জলী পতিত পাবনি গঙ্গাজল,
অথবা...অথবা...
জমজম কুপের পুন্যজল,  
শরীরী হলাহলকে মারার ক্ষমতা রাখে না আকাশলীন কল্পনাতেও!
প্রেমাসিক্ত পথে সাধন গমন!


এতো গেল অনাবৃষ্টির হাভাতে মন!
অক্লেশে চেটে নিতে অনিচ্ছুক হয় না, বরঞ্চ উন্মুখ হয় -
রাস্তায় পড়ে থাকা পাগলির কোমরের কাপড় সরে যাবে কখন!