হাতে তুলে দিয়েছি শেষ সম্বল,
ছেঁড়া ন্যাকড়া কিছু কবিতার বই,
আমার লেখা, সেই কতকাল আগে,
শেষ কবিতা জন্মান্তর নিয়ে, সেও কতকাল আগে,
নোংরা কাঁচের আড়ালে,
বইগুলি আজ মৃত, আমারই মত,
রেখোনা কিছু রেখোনা – মনেও রেখোনা -  
ওই ক’টি কবিতায় ছিলাম আমি।


আর এখন শব্দের তাড়না নেই,
নেই শ্রাবনের কোন প্রয়োজন,
সব কবিতার নাড়ির টান আজ অগ্রাহ্যের ওপারে অন্তহীন।


কবিতার প্রসঙ্গ এখানেই থাক,
শুধু দিনের শেষে একবার আমার –
ফেলে রেখে যাওয়া চশমাখানায় হাত বুলিয়ে দিও,
হয়ত ওখানেই আমার কবিতা,
অথবা আমার শেষ সম্বল,
শুধু তোরই জন্য মিতা।


(আজ কবি মিতা চট্টোপাধ্যায়ের শুভ জন্মদিন। তার প্রতি উৎসর্গ আজকের কবিতা)