এক ফুঁৎকারে নিভে গেলে অতীত প্রজন্ম,
কালী কপালী কৃপালিনী বলে যাবতীয় -
স্ত্রোত্রে অযুত টংকার!
তবু স্বপ্নও তো দেখি,
না হোক সে সব সত্যি, বা বেশ কিছুটা আজগুবি,
তবু দাও দাও বলে দেওয়া যাক –
যাবতীয় স্ত্রোত্রে অযুত টংকার!


সকালে বাজার যাবার আগে,
পুবালী বাতাসের তোড়ে দেওয়ালে দুলন্ত, ঝুলন্ত ...
অ্যাঞ্জেলিনা জোলি।
তোমাকে চাই বলে দীর্ঘশ্বাস!
অন্তত স্বপ্নে যেন পাই বলে -
যাবতীয় স্ত্রোত্রে অযুত টংকার!


বিকেলের ঝড়কে ডাকা বাতাসে ভেসে এল চিঠি,
‘চলো ওঠা যাক’!
টংকার থেমে যায় দুটি ঠোঁটের আগলে!
অনিশ্চিত আগামী!
শুধু হাতটা বাড়িয়ে দেওয়া যায় –
সেই সময়......