এই সকালে প্রাতরাশ,
আর মুড়ি-ভাত জীবন,
চায়ের পেয়ালায় নেতানো বিস্কুটসহ -  
বিজ্ঞাপনের ইশারা,
এই দুপুরে নিত্য আহার
কিংবা পান-সিগারেট সহ সোঁদা মাটির গন্ধ নিয়ে লেখা
সদ্য স্নান সারা কিশোরী মেয়ের মত কবিতা।
অথবা,
প্রবল অনিহা সত্বেও বুকের খাঁচায় নিভে যাওয়া স্মৃতি,
আর কিছু ঝরে পরা বকুলের মত,
অনাস্বাদিত আনন্দ!
এ সবই অলিক।


শুধু,
এই অসহ্য বসন্তে রবীন্দ্রনাথ আর –
তোমার অশান্ত চাউনির নিবিড় আবেশ,
এটুকুই যা বাস্তবিক।