বেশ কিছু পাখপাখালির -
হাতরে হারিয়ে যাওয়া অন্ধের মত কুজন।
তার দিক লয় বলে কিছুই থাকে না।
তবু শুনে যাওয়া, খুঁজে যাওয়া,
ধুলোময়লা, রোগজীবাণু, বংশপরিচয়,
কবেকার রেখে যাওয়া মাংসের প্লেট।
দুরন্ত বিশ্বাসে অনেকটা হিসেব নিকেশ করা
এই জীবন।
তবু খোঁজা শেষ বলে কিছুই নেই।
তাই শীতার্ত রাত্রি ঘনিয়ে এলে,  
নতুন ঊষার ওস গায়ে মেখে আবার খোঁজা শুরু।
শুধু সেই চশমাটা পাওয়া যায় না,
যা নিমেষে মুছে দেবে এ জীবনে গেড়ে বসা বলিরেখাগুলি।  


আসলে এ সবেরই আয়োজন -
একটা হারিয়ে যাওয়া মেয়ের জন্য।