একটা সন্ধ্যে আরো কেটে গেল নিরুপদ্রবে নিশ্চিন্তে,
নিশ্চিন্ত হাওয়ার মত আরো একটা রাত্রি,
রাত্রি নামলে বুকের হাপরে জমা টুকটাক কথার থাক থাক স্তর,
স্তর ভেদ করে দমকা হাওয়ার মতো চিরে চলে যাচ্ছিল মেঘ,
মেঘ এখনও জমে সেই বৃদ্ধ বাঁজা জমির ওপরে,
ওপর ওপর দেখে বিশ্বাস হয় না ছিল চেতনে দুরন্ত গতি,
গতিময় পিছন-দেখা জীবনের আজ হাহাকার পালা,
পালা বদল হতে হতে ততক্ষণে লন্ঠনের সব তেল নিঃশেষিত,
নিঃশেষিত কালবেলায় খুঁড়ে বের করার ব্যর্থ চেষ্টা,
চেষ্টা সেই আজ প্রোথিত হোক সমাজের নিখুঁত নিকোনো উঠোনে।



(লক্ষ্য করবে প্রতিটি লাইনের শেষ শব্দ দিয়ে শুরু হয়েছে পরের লাইনের শুরুটা)