ক্ষিদেটা যতক্ষণ কষ্ট দেয়,
আগুনে হাত রাখতে নেই অসুবিধা।
প্রকৃতির জারজ সন্তান হয়ে বেঁচে থাকার আমোদে -
ভিন্নমুখি প্রজাতান্ত্রিক পথ -
বেছে নিতে পাশে কাউকেই আর দরকার পরে না,
শুধু ক্ষিদেটা যতক্ষণ কষ্ট দেয়।


বেশ প্রেমিকপ্রবর সেজে,
আর হাঁটা থামিয়ে দেওয়া যাক।
পথের শেষ টুকু থাক আমারই জন্য,
যদি না দাও, কেড়ে নেব,
সুন্দর ফুলের গন্ধে কামুক করে তুলব মন,
ক্ষিদেটা যতক্ষণ শুধু কষ্ট দেবে।


নিজের সন্তানের সামনে দাঁড়ানো,  
সে তো নিজেকেই দেখা - পুরুষতার আয়নায়;
তোমার বুকের বোতামে -  
শেষ হাত রেখেছিল যে চায়ের দোকানে বসা মেয়েটি,
তার অধরপটে স্থায়ী চিহ্ন এঁকে দিতে পারব,
শুধু ক্ষিদেটাকে কষ্ট করে বাঁচিয়ে রাখতে হবে।