নপুংশকের মতো বেঁচে থাকাটাই আসল বাঁচা
আর তা না হলেই,
সারাদিন,
সারারাত,
আকচা আকচি কামড়া কামড়ি খামচা খামচি!


সুস্থ স্বাভাবিক অস্থিকংকালসার জীবনের অর্থ -
ঘাড় ধরে হিড়হিড় করে টেনে নিয়ে স্বপ্ন দেখাবে,
তুমিই সেই রাজপুত্র,
সফেদ সফেন ঘোড়ায় তুমিই দারুন অশ্বারোহী,
খালপাড় বেয়ে কাঁচা মাটিতে তুমি রাখতে চলেছ বিজয়পতাকা।
আর সে তুমি যে বস্তিরই পিলে-চাগা মেয়ে হও না কেন,
এক সুন্দর সকালে (রাত্রে নয়),
তোমার জন্য এক রাজপুত্র,
আর সুন্দর সুন্দর জীবনের রহস্যঘন অধ্যায়ের শেষে,
সেই আকচা আকচি কামড়া কামড়ি খামচা খামচি!
সেই বিচ্ছিরি ট্যাঁট্যাঁ শব্দের সাথে ভাঙা বেড়ার বাইরে সমস্বরে হরিধ্বনি!
সব মিলিয়ে এক কোলাহল মিশ্রিত যৌনতাড়না!


তাই, একটু আধটু স্বপ্ন নিয়ে,
নপুংশকের মতো বেঁচে থাকাটাই আসল বাঁচা।