একটা গোলাপ আজকাল দারুন দামি!
কত অজ্ঞাতকাল কেটে যাবে নিরন্তর,
তাঁকে কৃষ্ণা অথবা যাজ্ঞসেনী যাই বলো,
খুঁজে পেতে যার হাতে তুলে দিয়ে বলব,
এসো, আগুন জ্বালাবার সময় এসেছে।
সেই তুমিই যখন এসে দাঁড়ালে আমার সামনে,
মাথা কুটে ফেলছি একটা গোলাপ কেনার জন্য।
একটা গোলাপ তো শুধুমাত্র ফুল নয়।


একটা গোলাপ আজকাল দারুন সস্তা!
কতবার, কত হাত ফেরতা হয়ে আসা,
জানালার গরাদ টপকে ছুঁড়ে দেওয়া গোলাপ,
জানি তোমার হাতে পড়বেই,
সে তুমি যেখানেই থাকো, স্নানে অথবা পুজায়,
হৃদমাঝারে তোমারই জন্য একটি গোলাপ।
কত বার, কত জনকে.. আর ফস্কে গেলে,
আহা! একটা ফুল বই তো কিছু নয়!  


এবার,
রাস্তায় নেমে,
মাথা উঁচু করে তাকাই,
স্কাইলার্কের কাছাকাছি,
বিজ্ঞাপনের মেয়েটার শরীর থেকে নাক উঁচু করে শুঁকে নিতে থাকি -
বিশুদ্ধ খাঁটি গোলাপের গন্ধ।