একদিন এ শহরের বুকে হেঁটেছি আমি,
বাসের টিকিট বন্ধ করেছে হাঁ-মুখ,
এই শহরের অজস্র অলিগলি যেন অজস্র শিরা ধমনীর মতো,
ধর্মতলায় মেট্রোর নিচ থেকে শুরু করে লালদীঘি অবধি,
রসিমুদ্দি লেন থেকে হাড়কাটা গলি,
নেই কোন শীত অথবা হেমন্তের হাতছানি,
শুধু শহরের শিরাগুলো বেয়ে বেয়ে রক্তের মত আনাগোনা,
তখনও শিয়ালদা, হাওড়ায় পালাবার মতো মনের রসদ মজুত,
চলে গেলেই হতো কোন এক আধাচেনা নিম্নাঙ্গের দিকে,
শুধুই পল্লবিত শিরার মতো দিকে দিকে ধাবমান,
রক্ত বইতে বইতে ক্লান্ত হৃদপিণ্ডের পথ শেষ হতে চায়,
ভিক্টোরিয়ার সবুজ গালিচায় আবদ্ধ রীতি,  
এ শহরের অভিধানে স্বাধীনতার মানে খুঁজতে খুঁজতেই -
আপন হাতের তুলিতে শুধুই আঁকিবুঁকি তোমার চালচিত্রে।
আর দিন শেষ হয়ে এলে, কাল আবার লালাভ আভা দেখার বাসনা;
সুপ্ত হতে হতে বিলীয়মান নক্ষত্রপুঞ্জে,
দু পায়ে বল্কল জমে জমে নিদারুন কাঠ, হাঁটা হয় না বহুদিন হয়ে গেল;  
বহুদিন নিবিড়, স্থির, স্থবির....সবটাই;
শেকড়ের টান।