তোমাদের আসমুদ্র বিদ্রুপ উপেক্ষা করে,
তাঁর চিবুকে রেখেছিলাম করপুঞ্জ,
তাঁর চোখের বাতায়নে ছিলাম বৈরাগী হাওয়া,
তাঁর আগ্নেয়গিরি হয়ে ওঠার সময়ে ছিলাম শ্রেষ্ঠভাবে তৈয়ার।


তোমাদের আসমুদ্র বিদ্রুপ উপেক্ষা করে,
নিজেরাই হেসেছিলাম প্রখর কৌতুকে,
নিজেদের জন্যই বানিয়েছিলাম পাতাছাওয়া ঘর,
সমস্ত রাত যোজন যোজন পথে দিয়েছিলাম যৌন-অঞ্জলি।


তোমাদের আসমুদ্র বিদ্রুপ উপেক্ষা করে,
পেরিয়ে এসেছিলাম দুজনে ঝালর দেওয়া মাঠ,
খোয়াইয়ের খাদের পাশে উপুর করেছি নীরব রাত,
সকল অঙ্গে বড় সাধ করে মেখেছি নিরাবরণ রৌদ্র।


তোমাদের আসমুদ্র বিদ্রুপ উপেক্ষা করে,
উপেক্ষা করা কাকে বলে শিখেই নিয়েছিলাম,
আসলে তোমরা মানতে জানো না ভালবাসা কারে কয়,
আমি আর আমার হৃদয় পলাশ, দুটি উপেক্ষিত পুরুষে, বেশ থাকি।