পুজো পুজো গন্ধ লেগে থাকতে শুরু করেছে ভোরের দিকে,
ফিকে হয়ে আসা রক্তের গন্ধ লেশ মাত্র ছেড়ে যাচ্ছে কাশের বনে
বুকের ফলাগুলো ঢেকে রাখতেই হয় নান্দনিক ভদ্রতার চাদরে,
হৃদয়ের ক্ষতগুলোর কথাই আজ আর বলতে নেই,
পুজো আসছে,
বেশ্যাবাড়ির মাটি পুণ্যের সেবায় নিয়োজিত হতে যাবে;
অনেক অনেক মাস পর,
অনেক অনেক মাস পর প্রবাসী পাখির ঘরে ফেরার দিন,
ধুপের ধোঁয়া ঢেকে দেবে এবারও মায়ের চোখের কাজল,
ও চোখ শুধুই মাটির ভেবে নিতে চাই এবারও
ঘাসে ঘাসে পা রাখার সময়ে পুজোর ফুল নিয়ে;
আনন্দের তীরে এসে বিজয়ার ফুল তুলে রাখ,
নয়ত আসছে বছর আবার;
পাঁঠাবলি, মাড়ভাঙ্গা শাড়ির নিচে ক্লান্ত পাদুখানি;
টেনে নিয়ে চলতে হবে অনেক রাস্তা;
এবারের পুজোয় একটা প্রেম করলে হয়!