ভোর হতে না হতেই
কিছু অতিরিক্ত কাক উড়েছে আজ
ডারউইনের মানদন্ডে উত্তীর্ণ মানুষেরা ভিড়াক্রান্ত
মহা অষ্টমীর পুণ্যলগ্নে ফেলা হবে ফুলটুল
তবুও কিছু বাতিল মানুষ, কান খাড়া করে আছে


কিছু ভিক্ষাপাত্র - ধনং দেহি
কিছু শাদা শাড়ি - পুত্রাং দেহি
সারি সারি জড়দেহ - বলং দেহিং
বোবা আয়নায় কালো মুখ - রূপং দেহি
রাস্তার শিশু শিশু হাত - বিদ্যাং দেহি
আঁধারে হাড়কাটা গলি - যশো দেহি
অকালে চারকাঁধে উঠেছে যে খাট - আয়ুং দেহি


দেবী নিথর পাথর
একসাথে বাড়ি ফেরে বাতিল মানুষ