সকলের ভেতরেই জেগে আছে হিম,
সকলের ভেতরেই ঘুম ঘুম ভাব,
সকলের ভেতরেই এক বুকচাপা দীর্ঘশ্বাস,
অনিকেত প্রেমকে মাথা চাড়া দিতে মানা করে,
কিছু দেখা আর ঝুপসির আড়ালে হারাতে দেওয়া;
শিরার ভেতরে ভেতরে চলে যাওয়া গলিত পাথর,
তাকে কেউ ডাকে না, সে কারো ডাক শোনে না,
কড়ায় গণ্ডায় বুঝে নিতে চাওয়া, মিথ্যে অহংবোধ,
কিছুতেই যেন বোঝা যায় না;
পাথরের পাশে পাথর না রেখে, ঘষলেই তো জ্বলে আগুন।  
যে সম্পর্কগুলোকে হারিয়ে গেল বলে ছোবল মারি,
তার খানিকটা কি ঐচ্ছিক নয়? প্রতিধ্বনিত কামনায় জাগি।
আর নিজেদেরকে পাণ্ডব মনে করে ঢুকে যাই অক্লেশে;
নাগরিক জতুগৃহে।