তোমার জন্য কিনেছি এক মেঘরঙ্গা শাড়ি,
নদীর মোহনার রং-ধার-করা আঁচল তার,
এবার পুজোয় উপহার তোমার জন্য,
দেবো, তবে না দিলেই বা কি?


ডিঙিনৌকাগুলো চলে গেলে দড়িদড়া খুলে,
নদী পারে বসে ছিলাম অনেকক্ষণ,
কতদূর তোমাকে নিয়ে ভাসাবো বজরা ভাবতে ভাবতে,
আর না ভাসালেই বা কি?


রাস্তার পাথরকুচি ছড়িয়ে রয়েছে অনেক খানি,
আমিও তো ছড়াতে ছড়াতে গেছি ভালোবাসা, প্রেম,
যদি তুমি চিনে নিয়ে ঘরে ফিরে আসো,
ফিরবে, অথবা না ফিরলেই বা কি?


আলস্য ঘেরা দুপুরে অ্যাকাডেমিতে নাটক দেখার শেষে,
হরির দোকানের পাঁচ টাকার চায়ের ভাঁড় -
তোমায় দেখেছে, আমিও দেখেছি,
রোদ ডুবে আসছিল, তাই শেষে লালটুকু তোমার সিঁদুরে,
আমি দেখছিলাম,
যদিও না দেখলেই বা কি?


তুমি কি আমায় আমার মতো এতো ভালোবাসতে?