পিছন থেকে দৌড়ে এসে,
ধরে ফেলতে পারে কুড়িটা স্বপ্ন,
একটু আধটু ধুলোমাখা,
পিঙ্গল জীবনের স্বপ্ন....যখন তখন...
এ যেন ট্রেনের সাথে সাথে ছুটতে থাকা,
ঘরবাড়ি, মাঠঘাট, আলো আঁধারি,
সবই প্রকৃত দৃষ্টিকোণে স্থির!


পিছন থেকে দৌড়ে এসে,
ধরে ফেলতেই পারে কুড়িটা স্বপ্ন,
হাত পা ছাড়ালেও হৃদপিন্ড ছাড়াবে কেমন করে?
পিছনে পরে থাকা মানেই তো ছেড়ে আসা নয়,
শহরের নিচ দিয়ে বয়ে চলা ফল্গুনদী,
এ তোমার আমার স্বপ্ন,
এ তোমার আমার মেঘলা বাতাস,
এ তোমার আমার গোটা কুড়ি অপাপবিদ্ধ শয্যা।


এক একটা স্বপ্ন মানে তো এক একটা বছর।