এ লেখার সমুদ্র শুষে নিতে চাই প্রাণভরে,
তারপরে এক বিশাল হা হা করা প্রান্তর।


অথবা আগ্নেয়গিরি সব লাভা ঢেলে দেব,
পুড়ে যাক যত কবিদের এযাবৎকালের লেখাজোখা।


আসলে সমুদ্রের সব জলটুকুরই স্বাদ পেতে চাই,
আর যদি না পাই, পাহাড়ি ধ্বস নামাবো একের পর এক।


অন্তত এটুকু ভাবার সময় হল যে এক সমুদ্র লেখা,
তার সাথে দাঁড় করাব হিমালয় সমান গ্রন্থাবলী।


শব্দের পিছে শব্দ জুড়ে বইয়ে দেব আগ্নেয়গিরির লাভা,
যে কুরুক্ষেত্রে আমিই থাকব একক বিজয়ী সৈনিক।


নিমেষে মুছে দেব আমায় করা সব কাব্যের বিদ্রুপ,
জানি সব সব ঐ আগের কবি লেখকদের দোষ।


সব পোড়ানো, সব অনিষ্ট, সব ধ্বংসের শেষে,
মুছে দেব সব স্মৃতি, যা কিছু ভাল লেখা হয়েছিল।  


শেষে অন্তত এটুকু ভাবার সময় হবে না যে,
আমি সমুদ্রই দেখিনি কোনদিন, পাহাড় তো ছাই।