এখনো ফল ভারে নুয়ে পড়া শস্যের পাশে দাঁড়িয়ে আছি আমি,
প্রচুর কিছু না দাও,
অল্পের আশায় বাড়াচ্ছি দুটো হাত,
অল্পে পরম বিশ্বাসী আমি।
প্রেমে অপ্রেমে পরাস্ত আমি -
স্থবির জঙ্গম পাথরে বেঁধেছি পা,
শুধু হাত বাড়াতে চাই,
চাই, চাই করে যেটুকু কুড়িয়ে নেওয়া শ্রাবস্তিপুর হতে,
পরম যত্নে যেন ক্ষুদ-কুটো পাই!


পরিণত লোভে কিছুই না পেয়ে চলে আসি,
পিছনে আরো একটা মানুষ,
দুহাত বাড়াচ্ছে শস্যের পাশে,
দ্বিরুক্তি করিনি, সরে গেছি পরম সহ্য ক্ষমতায় প্রাপ্ত কাপুরুষতায়।


খালি হাতে ফিরে যাবার আগে পিছন ফিরে চেয়ে দেখছি,  
একেবারে নিঃস্ব না হয় এই ত্রাসে,
পরিপুর্ন হাওয়া উপচে ভরে দিচ্ছে তাঁর দুটো হাত।