নিরুপদ্রবে কবিতা লিখছি, অন্ধকারের পালক,
কবিতায় ভিরু, কবিতায় বীর -
পাতা ছাওয়া মন শান্তির নীড়,
কবিতার মাঠে আগুয়ান আমি দুগ্ধপোষ্য বালক।।


নিরুপদ্রবে কবিতা লিখছি, চাওয়ার কি আছে বাকি,
ফোঁটা ফোঁটা ঝরে কাব্য-শিশির -
পাতা ছাওয়া মন শান্তির নীড়,
দুহাত বাড়ায়ে বসে আছি আমি রূপদর্শীর ঝাঁকি।।


নিরুপদ্রবে কবিতা লিখছি, কাগজে কলমে ঝংকার,
শেষে আশ্রয় কবিতা শিবির -
পাতা ছাওয়া মন শান্তির নীড়,
কবিতায় খুঁজি স্নিগ্ধাকে আমি, স্ত্রোত্রে অযুত টংকার।।


নিরুপদ্রবে কবিতা লিখছি, দিবা রাত্রির কাব্য,
মোহনার শেষে কাব্যের তীর  -  
পাতা ছাওয়া মন শান্তির নীড়,
নিত্য মগ্ন কাব্য-জগতে, কবিতা ছাড়া কি ভাববো।।


নিরুপদ্রবে কবিতা লিখছি, বাতাসে আঁশটে ঘ্রান,
কবিতা শান্ত, কবিতা অধীর -
পাতা ছাওয়া মন শান্তির নীড়,
কবিতাই মোর মানস-খাদ্য, কবিতাই করি পান।।


নিরুপদ্রবে কবিতা লিখছি, শব্দের পাই গন্ধ,
কবিতা যবন, কবিতা কাফির -
পাতা ছাওয়া মন শান্তির নীড়,
কবিতার দ্বার হাট করে খোলা, কখনো বা প্রতিবন্ধ।।


নিরুপদ্রবে কবিতা লিখছি, কবিতা আমার সংজ্ঞা,
শিয়রে প্রাজ্ঞ নিত্য তিমির -
পাতা ছাওয়া মন শান্তির নীড়,
কবিতা আমার জমজম কূপ, কবিতা পদ্মা, গঙ্গা।।