বাঁচব বলতে চাইলেই তো আর হাজার বছর নয়,
আর হাজার বছর বাঁচতেও চাই না প্রিয় নারী-সঙ্গ বিনা,  
আর চাই বললেই তো আর তোমার সমুদ্র আমার হবে না,
কেননা পুঁথির পৃথিবীতে বাস করতে চাওয়াটাই মুর্খামি।


তাই সমুদ্র হবার পালা শেষ আমার, ন্যুনতম অহংকারটুকুও থাক,
অর্ধ-আলোকিত গুহাগাত্রে চাই খেটে খেতে, খুঁটে নয়,
একবার যখন নেমে পড়েছি জীবনের পথে,
তখন হেঁটে যাওয়াটাই ধর্ম বলে মানছি, চাইছি প্রিয় নারী-সঙ্গ।


কি বলে গেল সেই শেষ পেয়ালার নারী?
একটা চুম্বন বই তো আর কিছু নয়,
তাও কৃপণের মত আঁকড়ে রেখেছি, নাগরিক অভিযাত্রায়।
ফিরে যাও, আপাতত অন্ধ হয়েই থাকতে দাও প্রিয় নারী-সঙ্গ সহ।


যা দেখি চতুর্দিকে, আধখাওয়া আপেল অথবা মৃত-চামড়ায় জান্তব অস্তিত্ব
নিয়ে নাও যা আছে, অন্ধকারে মেলতে দাও পরিপুর্ন দৃষ্টি,
বদলে নিজস্ব পৃথিবীটুকু না হয় আমায় দাও,
অপরূপ জ্যোতিষ্কের আলোয় অনুভব করব শুধু প্রিয় নারী-সঙ্গ।