আমায় নিয়ে গেছে, যার যখন যেমন দরকার,
ভালো ভালো শব্দগুচ্ছ, চাই কি ময়ূর পুচ্ছ,
পরিয়ে ঘুরে ঘুরে দেখা হচ্ছে বার বার।


পাশে নিয়ে শুয়ে থাকা -
অথবা নরমে মরম রাখা;
সে কি আদর ভাবাই যায় না,
ব্যবহারের খাতিরে এমন আজকাল কেউই পায় না।


আমার যোগ্যতা নিত্য আহারে,
পড়ার টেবিলে বা স্নানাগারে,
হাসি-করতালি-স্ল্যাং-গালাগালি-ফাগুনের গান,
ছাই-সিগারেট-জিম করবেট-ভাং-নেশা-পান।


জানি আবারও কিছুকাল অব্যবহৃত পরে থাকবো,
আবারো অপেক্ষায় নিজেকে রাখবো,
আবারো কিছু কিশোরীর দল,
অসীম উৎসাহে ফ্রক টলমল,  
আবারো বাছাই কিছু সদ্য প্রাপ্ত যৌবনস্নাতা -
ওরাই ঘোচাবে অভিশাপ বারবার, ওরাই পরিত্রাতা।


সবই তো জানো তবে কিসের এ ছোঁকছোঁকানি?
বল তো আবারো নিজেকে ধার করে আনি।