পালিয়ে যাবার একটু আগে বান্ধবী তোর হাতটি চাই,
বেড়ালের থাবার মতন চিবিয়ে খাবার রাতটি পাই,
আয় রাস্তার গন্ধ শুঁকি, গলির মোড়ে চায়ের ঠেক,
বাংলা মদের নেশায় ঠাসা কমার্শিয়াল নগ্ন ব্রেক,
আয় দেখে যা কানায় কানায় উপচে পড়া চোখের জল,
চুর্ন চুলে মুখ ঢেকে যাক সিঁদুর সিঁদুর মর্মস্থল,
সস্তা বুকে মিছেই হাঁকাস নীল স্বপ্নের কঠিন ঘাত,
রক্ত না হয় একটু হাঁটুক, লালচে আভায় ফুটুক রাত,
উদোম মুখে চাচ্ছি খেতে, রক্ত-ফোঁটা ঠোঁটের ক্রিম,
লোহার শিকে নরম মাংস, ঠান্ডা রাতে বাড়ছে হিম,
আর্কিমিডিস নইরে আমি তোকেই করি আবিস্কার,
পাঁচটি টাকার আলুর দমে, জিভের জলে দুর্নিবার,
মহানায়ক পাতাল রেলে, বিদ্যাসাগর হলেন সেতু;
তুই আমি নয় পালাই পালাই, খুঁজতে যাবার কিবা হেতু?
ভালোবাসার প্রলেপ পরে দুধের মুখে সর জমায় -
ইতিউতি মিছেই দেখিস, তাকিয়ে দেখ এ তর্জমায়,
নেশার চেয়েও তুই যে দামি, পচতে রাজী হৃদয়-জেলে,
চোখের তারায় আঁকলি না তো - ‘কি আমার লক্ষীছেলে!’
ঘাট হয়েছে আর এবারে চোখের ধনুক বাঁকাস নি -
দোহাই ওরে, আজ অন্তত ঘড়ির পানে তাকাস নি।।