আজ আমার ৫০০তম কবিতা ‘ঘুমহীন এ শহর’ এই বাংলা কবিতার আসরে। নিবেদন করছি এই প্রাণপ্রিয় আসরের সকল কবিবন্ধুদের। যখন শুরু করেছিলাম তখনো ভাবিনি একদিন পৌঁছে যাব ৫০০তমে। ভীষণ আনন্দ হচ্ছে, যার অনুভুতি প্রায় সবারই আছে, কেউ তা অনুভব করেছে ২৫শে পৌঁছে, কেউ ১০০, কেউবা ৭০০। কবিতা লেখার যে আনন্দ তার উত্তরোত্তর বৃদ্ধি পেয়েছে এই ১ বছর ৮ মাসে। কতটা ভালো লিখে যাচ্ছি, কতটাই বা খারাপ, কতটা দারুন হল, ক’টাই বা যাচ্ছেতাই – সে আমার কবিবন্ধুরাই বলতে পারবে। সে দায় তাদের, আমার নয়। হাঃ হাঃ হাঃ।


আর হ্যাঁ, কবিবন্ধুদের বলার প্রসঙ্গে মনে পড়ল, আজ প্রায় ৭ মাস আমি মতামত নেওয়া বন্ধ রেখেছিলাম। এর বিরুদ্ধে অনেকে, প্রায় সবাই ক্ষোভে ফেটে পড়েছিল, বহু অনুরোধ এসেছিল – আমি রাখতে পারিনি। কেউ কেউ আমাকে ভগবানের সাথেও তুলনা (ছিঃছিঃ) করে বলেছিল – ভগবানকে ডাকলে পাওয়া যায়, আমাকে নয়। কেউ বিশেষ একজন বলেছিল আমি কাপুরুষ (নিতান্তই ভালবেসে কবিসুলভ মতামত আরকি!) কেন মতামত নেওয়া বন্ধ রেখেছিলাম, একবার ভেবেছি বলে দেব আর এই ভাবতে ভাবতেই চলে এল ৫০০তম। বলা আর হয়ে উঠল না। এবার ভাবলাম আবার না হয় শুরু করা যাক। যারা আমার কবিতায় মতামত না দিতে পেরে দুঃখিত হয়েছে তাদের জন্য আমার অনেক আদর, অনেক শুভেচ্ছা।  


তাই বলে ভেবো না আমি বিগত ৭ মাসে অন্যের পাতায় যায় নি। আমি আদত কবিতার ভক্ত। প্রায় সবার কবিতা বিশেষ করে আলোচনা সভার প্রকাশিত সব আলোচনা (১০০%) আমি পড়ি, মতামতও দিয়েছি এযাবৎকাল।


যাই হোক, বন্ধুরা আজ ৫০০তম তে এসবের আর কিছুই মনে নেই। চলো আবার হাঁটি একসাথে কবিতার পথে।


শুভায়ূ।