গত ১৮ তারিখ গিয়েছিলাম ঢাকা। উদ্দেশ্য ২১শে বইমেলা আর ভাষাদিবসের উন্মাদনাকে সচক্ষে দেখার লোভ। কি অভিজ্ঞতা হল, তা জানিয়ে লিখব, পরে।


সম্ভবত আমি একমাত্র মানুষ (কবিতার আসরের এবং এপার বাংলার) যে বাংলাদেশ ভ্রমণ করে এল। তাই বইমেলায় পা দিয়েই ভাবলাম আমার এপার বাংলার কবিবন্ধুদের জন্য যদি ‘শতরূপে ভালোবাসা’ নিয়ে যাই তা হলে এর চেয়ে উত্তম আর কিছুই হতে পারে না। কারন ওয়েবসাইট দিয়ে কিনতে গেলে ২০০ টাকার বইটা ৫০০ টাকারও বেশী পড়ে যাবে। তাই কলকাতায় পা রাখলাম ‘শতরূপে ভালোবাসা’- র সামান্য কিছু সংস্করণ লাগেজে ঢুকিয়ে।


এ অবধি বাংলা কবিতা আসরের যে সব কবিবন্ধুদের হাতে ‘শতরূপে ভালোবাসা’ তুলে দিতে পেরে ধন্য হয়েছি, তারা হল -


(ক) মিতা চট্টোপাধ্যায়
(খ) মিমি সেন
(গ) বিভূতি দাশ
(ঘ) স্বপ্না বন্দোপাধ্যায়
(ঙ) চন্দ্রশেখর ভট্টাচার্য
(চ) দীপঙ্কর বেরা
(ছ) মৌলি দাশ (সৌজন্যঃ আগুন নদী)
(জ) সৌভনিক চক্রবর্তী


যাদের জন্য ‘শতরূপে ভালোবাসা’ সযত্নে তুলে রাখা আছে –


(ক) অহনা চক্রবর্তী (দ্রুত সুস্থতা কামনা করি)
(খ) আবু সঈদ আহমেদ (কলকাতায় এসে জানাও)
(গ) শ্যামলেন্দ্র চক্রবর্তী (নিয়ে যেও দ্রুত)  


এছাড়া একটি বই ত্রুটিযুক্ত। বইটি ৯৬ পাতাতেই শেষ। এ ব্যাপারে এডমিনের দৃষ্টি টেনেছিলাম। উনি চেঞ্জ করে দেবেন বলেছেন।


এই মুহুর্তে আমার কাছে সব বইয়ের স্টক শেষ।


শুভায়ূ।