সুধী কবিবন্ধুগন,


ইদানিং কালে একটা বহুল অভ্যেস পরিলক্ষিত হচ্ছে যে, কিছু সংখ্যক প্রিয় কবি তাঁদের কবিতার সাথে একটি/দুটি করে ছবি (jpg/gif) আপলোড করছেন। তাতে হয়ত কবিতার পাতার শ্রীবৃদ্ধি হচ্ছে, কিন্তু সমস্যা দেখা দিচ্ছে অন্য জায়গায়।


কবিতার পাতায় ছবি আপলোড করলে সেই পাতা লোড হতে অপেক্ষাকৃত বেশী সময় নেয়। যারা এই আসরে অন্যের কবিতা পড়তে আসছেন, তাদের অনেকেই ল্যাপটপে, ট্যাবলেটে কিংবা মোবাইলে কবিতা লেখে, পড়ে, মতামত দেয়। আমিও একসময় ছবি দিয়ে কবিতা পোস্ট করতাম। আমাকে প্রথম এই ব্যাপারে সজাগ করেন কবি আগুন নদী। আমি নিজে অনেকদিন ধরে লক্ষ করে দেখলাম, তিনি ঠিকই বলেছিলেন, আসলে ছবিগুলো অধিকাংশই আন্তর্জাল (internet) মাধ্যম থেকে নেওয়া। এতে করে কমপক্ষে 600x800 মেগাপিক্সেলের ছবি আপলোড করলেও সাধারনের চেয়ে ৪৫-৫০% বেশী সময় নেবে কবিতার পাতাটি লোড হতে। এর বেশী মেগাপিক্সেলের হলে আরো বেশী সময়।  


আমিও এই বাংলা নতুন বছরের শুভেচ্ছা জানাতে ছবি আপলোড করেছিলাম মন্তব্যের জন্য। এটা আমার ভুল পদক্ষেপ ছিল। এর জন্য যাদের যাদের সমস্যা হয়েছে তাঁদের কাছে আমি আন্তরিক ক্ষমাপ্রার্থী।


আবার পাশাপাশি অনেকেই মতামতেও আজকাল ছবি, কার্টুন দিচ্ছেন। সেক্ষেত্রেও একই সমস্যার উদ্ভব হচ্ছে।


তাই আসরের সার্থে সকল কবিবন্ধুদের কাছে এটাই আমার অনুরোধ – দয়া করে ছবি আপলোড করবেন না। মহামান্য এডমিনেরও এ ব্যাপারে দৃষ্টি টানতে চাইছি।


শুভায়ূ।