আজ তোমাকে অন্য রকম লাগছে। নিত্যদিনের চেয়ে সম্পূর্ণ আলাদা। আসলে শাড়ীতে তোমাকে মানায় ভালো।


তোমার যত কথা। সেদিন টিয়া রঙের ড্রেসটা পড়ে আসছি অমনি বললে, আজ যা তোমাকে লাগছেনা! আসলে ছেলেরা এমনই হয়।


ঠিক আছে, বললাম না। জানো, মাঝে মাঝে তোমাকে নিয়ে বড্ড ভয় হয়। তোমাকে যদি হারিয়ে ফেলি। যদি কাছে না পাই।


তাতে কি! রবীন্দ্রনাথ ঠাকুর বলছেন, "যাকে ভালোবাসবে তাকে বিয়ে করতে নেই।" ভালোবাসার মানুষকে বিয়ে করে নাকি সুখি হওয়া যায় না।


একটা সত্যি কথা বলবে? তুমি কি তোমার প্রিয় মানুষটার সাথে কি সারা জীবন কাটাতে চাওনা?


তা অবশ্যই চাই। তবে আমি চাইলেই কি সব পাবো। তাছাড়া, ভাগ্য বলতে তো একটা কথা আছে।


তুমি কি ভাগ্যকে বিশ্বাস করো? আমি কিন্তু  ওসব মানিনা। কর্মই জীবন ও ভাগ্যকে বদলায়।


আসলে স্বপ্ন আর বাস্তবতার মাঝে অনেক ব্যবধান। তাছাড়া চাওয়াটা যখন পাওয়ায় রূপান্তর হয়, তখনই মনে হয় এর চেয়ে বুঝি আরও ভালো কিছু আমার হতে পারত। বিধাতাই আমাদের ভাগ্য নিরূপণ করেন। আর যার যতটুকু প্রাপ্য বুঝিয়ে দেন।


তোমার না, মাঝে মাঝে মাথায় ভূত চাপে। কেবল নীতিকথা আর নীতিবাক্য! এগুলো শুনতে আর ভালো লাগে না।


আমি ভুল বললাম কোথায়! অযৌক্তিক কি কিছু বলেছি? ধর, তোমার সাথে আমার বিয়ে হলো। তাতেই কি আমরা সুখি দাম্পত্য জীবন পার করতে পারব? তুমি শত ভাগ নিশ্চয়তা দিতে পারবে? যে তোমার সাথে আমার কোন দ্বন্দ্ব হবেনা।
আমার চেয়ে কোন সুন্দরী গুণবতীকে দেখলে তুমি তার দিকে তাকাবে না।


এই, তুমি কিন্তু অনেক বাড়িয়ে বলছ। তোমার আজ কি হয়েছে? যত্তসব উল্টাপাল্টা কথা । জানো, এ কথাগুলো শুনলে মনটা ভীষণ খারাপ হয়। মনে হয় এ পৃথিবীতে বেঁচে থেকে কি লাভ?


যা সত্যি তাই বলছি।  জহির রায়হান বলছেন, মানুষ মরে গেলে পঁচে যায় বেঁচে থাকলে বদলায় কারনে অকারনে বদলায়। তাছাড়া, পরিবর্তিত পরিবেশে খাপ খাইয়ে চলাই জীবের ধর্ম। তা নাহলে সে তার নিজস্বতা হারিয়ে ফেলবে।


তাহলে কি ধরে নেবো! তুমি আমাকে কাছে চাও না। আমার সাথে জীবনটা এক করতে চাও না। আমার ভালোবাসা মিথ্যা? আমাদের পাঁচ বছরের সম্পর্ক দশ বছরের পরিচয় সব ভুল! আমি তোমাকে ভালোবাসি, বিশ্বাস করি, তোমাকে নির্ভর করি। তোমার আমার ভালোমন্দ শেয়ার করি।


আমি তোমার কোন কিছুই অস্বীকার করছি না। আমার একটা পরিবার আছে, আমার একটা সমাজ আছে। তাছাড়া আমি মেয়ে,  চাইলেই একটা কিছু করতে পারিনা।


অনেকে মেয়েরা তো পালিয়ে গিয়ে বিয়ে করে। দিব্যি ভালো সংসার কাটায়।


সবাই সব কিছু পারেনা। তাছাড়া তুমি ভেবে দেখ আমি ওদের মতো নই। অবশ্য নিজেকে অনেক ভালো জাহির করার জন্য বলছি না।


আজ তুমি মনটা খুব খারাপ করে দিলে।


দেখো, যারা প্রেম করে ; পৃথিবীতে কি তারাই একমাত্র সুখি ? প্রেম আর বিয়ে এক নয়। প্রেম না করেও জীবনে অনেক সুখি হওয়া যায়।


আজ আর তোমার সাথে কথা বাড়াবো না। চলো যাই।


চলো।