বেওয়ারিশ বেজন্মা কুকুরে ভরে গিয়েছে ,
দেশের রাস্তাঘাট ,অলিগলিগুলো ।
মেয়ে দেখলেই ওদের লালা ঝরা কামনা,
সে শিশু হোক ,মা হোক কিংবা ঠাকুমা ।
ঘেউ ঘেউ কোরে পিছু নেয় যেখানে সেখানে,
আঁচড়ে কামড়ে ক্ষতবিক্ষত কোরে –
বিভৎসভাবে হত্যা করে মায়েদের, বোনেদের ।


ঐ কুকুরের দলকে রোখার জন্য –
কোন সিপাই-পিয়াদা নেই।
রাজার কোন হুকুম নেই ,
কুকুর ধরার আদেশ নেই ।
জেডপ্লাস সুরক্ষায় ঘেরা –
রাজা রাণি ঘুমন্ত ।
মেয়েরা ভীতত্রস্ত ,দিনে রাতে আক্রান্ত ।
রাজার কোটাল ,মন্ত্রিসকল-
গভীর চিন্তায় নিদ্রিত ।
মেয়েদের লজ্জা নিত্যদিন পথেঘাটে আক্রান্ত ,
মানুষের ক্রোধ অশান্ত ।


প্রাণের দায়ে অভাগা মায়েরা,
রাজার দুয়ারে বিচারের দাবি করে ।
মেয়েদের অভিশাপ মাথাকুটে মরে ,
রাজারাণি ঘুমের মাঝে বিরক্তবোধ করে ।
রাস্তায় বেজন্মা  কুকুরগুলো ঘেউ ঘেউ করে,
শরীর থেকে লালা ঝরে পড়ে ।
সভাসদগণ মিলিত কন্ঠে ,
ঘুমপাড়ানি গান ধরে –
অশান্তি ভাল নয় ,
সব ঠিক্ হ্যায় ,সব ঠিক্ হ্যায় ।।


--অকবি