খিদে যদি পায় জোর,
দেহ হয় কমজোর ।
আমার কাছে মেনু আছে -
এক্কেবারে বেজোড় ।
খাবে এসো ভরপেট -
ঘোড়ার ডিমের মামলেট্ ,
আর সবুজ ব্যাঙের কাটলেট্ ।
আড়শুলার চচ্চড়ি ,
লালকেঁচোর তরকারি -
রোজ খাওয়া দরকারি ।
যদি খাও শেষপাতে ,
টিকটিকি আচারের সাথে -
ফল পাবে হাতেনাতে ।
মাথার গোবর হবে সাফ্ ,
পরীক্ষার নম্বর দেবে লাফ ।
চেখে দ্যাখো মেনুটা ,
খুশ হবে দিল্ টা ।
বেশী নয় দামটা,
ভরে যাবে প্রাণটা ।
চাখা হোলে জানিও,
লাগলো কেমন মেনুটা ।।
--অকবি