মাথার ভিতর শব্দগুলো ,
যখন কুটুস কুটুস করে -
কল্পনার রঙতুলিরা,
পাগল হোয়ে ওঠে ।
সাদা-কালো শব্দগুলো ,
রঙীন্ পোশাক পরে ,
রাতেরবেলা তা-থৈ ত-থৈ -
মাথার ভিতর নাচে ।
মাঝেমাঝে ভাবনাগুলো ,
বিনিসুতোর মালার মত -
ছন্দে বাঁধা পরে ।
লুকিয়ে থাকা বুকের ভাষা ,
রংবেরঙা ছন্দ মেখে ,
অঝোরধারায় বন্যা হোয়ে -
কলমবেয়ে নামে ।
আমি তখন আদর কোরে ,
শব্দগুলো কুড়িয়ে নিয়ে ,
ভাবনা-রাঙা স্বপ্ন দিয়ে -
শব্দমালা গাঁথি ।।
-- অকবি