এমন শ্রাবণ দিনে ,
মনে পড়ে ছেলেবেলা -
শ্রাবন্তির সাথে লুকোচুরি খেলা ।
রিমঝিম দুপুরে -
চোখ বেঁধে কাপড়ে ,
কাণামাছি ভোঁ ভোঁ ,
যাকে পাও তাকে ছোঁও ।
আমি যখন কাণামাছি হোতাম ,
সবার আগে তোমায় ছুঁতাম ।
তোমার কিশোরী শরীরের উষ্ণতায়,
বাঁধন থেকে মুক্ত হোতাম।
দৃষ্টি ফিরে পেতাম।


হঠাৎ আমরা বড় হোলাম ,
অনেক নিয়মের পট্টি বেঁধে -
চিরকালের জন্যে কাণামাছি হোলাম ।
মনে মনে অবসরে আজও খেলি ,
কাণামাছি ভোঁ ভোঁ-
ধরা দাও ,ছুঁয়ে দাও ।
হেতা-হোতা-সেথা খুঁজে ফিরি বৃথা ,
শ্রাবন্তির ছোঁয়া পাইনা ।
কাণামাছি হোয়ে যাহা কিছু ছুঁই -
শুধু অবান্তর সম্পর্কের যাতনা ।


চারিদিকে শুধু কোলাহল ,
আর হট্টগোলের মেলা ।
ভীড়ের মাঝে লুকিয়ে একেলা ,
গোপনে খেলি লুকোচুরি খেলা ।
কাণামাছি ভোঁ ভোঁ ,
শ্রাবন্তি তুমি একটু ছোঁও -
কাণামাছি ভোঁ ভোঁ ।।
--অকবি