কাজ অকাজের ফাঁকে ,
অবিরত সময় খুঁজি -
পাইনা খুঁজে সময়টাকে ।
খোঁজ করেছি পথের ধারে ,
নদীর বাঁকে , সাগরতীরে -
বাসের ভীড়ে আর অফিসের ড্রয়ারে ।
পাইনি খুঁজে আকাশে বাতাসে -
সময় গিয়েছে দীর্ঘ অবকাশে ।
কবিতারা সব ভীড় কোরে আসে ,
তালি দিয়ে অট্টহাস্য হাসে -
ওরা মজা পায় আমার সর্বনাশে ।
সময় গিয়েছে দীর্ঘ অবকাশে ।।
--অকবি