পথে পথে আজ মানুষ নেমেছে ,
মিছিলের পিছে মিছিল চলেছে ।
সিঙ্গুর থেকে নন্দীগ্রাম হোয়ে ,
কামদুনিতে বাঁক নিয়ে খাড়জুনি –
মিছিলে মিছিলে মানুষের হাতছানি ।
জাত নেই , ধর্ম নেই ,নেই যে কোন পার্টি –
সেই মিছিলে পা মিলিয়ে ,
আমরা সবাই হাঁটি ।


মিছিলে মিছিলে নতুন ডাক ,
অপরাধিরা শাস্তি পা’ক -
সবকিছু আজ বদলে যা’ক ।
বিচারের বাণী নিরবে নিভৃতে ,
আর কোনদিন কাঁদবে না –
সেটা বলে দিল মুক্তকণ্ঠে ,
কামদুনির সেই ঐতিহাসিক ঘোষণা ।
দয়া নয়, কান্না নয় ,নয়কো অনুকম্পা ,
বলে দিল কামদুনিতে মৌসুমী আর টুম্পা ।


সিঙ্গুর থেকে কামদুনি হোয়ে খাড়জুনি ,
মশাল হাতে রানার ছুটেছে –
কামদুনির ঐ ঘোষণাপত্র নিয়ে ।
মশাল থেকে মশাল জ্বলে ,
মিছিলে মিছিলে আওয়াজ ওঠে –
সাবধান ওরে সাবধান ।
সাদা কাপড়ে মোড়া ক্ষতবিক্ষত ,
তাপসী আর অপরাজিতারা মিছিলে নেমেছে আজ ।
ওদের আত্মা মশাল জ্বালিয়ে ,
আওয়াজ তুলেছে আজ -
আমরা বাঁচতে চাই , বদল চাই ।
তর্ক নয়, ঝগড়া নয় –
ধমকি নয় , কেনা-বেচা নয় ,
সুজেটরা আজ মানুষের মত বাঁচতে চায় ।


সাদা কাপড়ে মোড়া অপরাজিতারা বিচার চায় ,
প্রতিবাদ আর নয় নির্বাক,
মিছিলে মিছিলে নতুন ডাক –
সবকিছু আজ বদলে যা’ক ।।