সেদিন ১৮ই আষাঢ় ,১৪২০
বারাসত আদালত- চত্বরে ,
মানুষের ভীড় উপছে পড়েছে –
ভোর না হোতে হোতে ।
সকলের আশা - আজকে বিচার হবে ।
অকালে যারা অপরাজিতাকে –
চিতায় পাঠিয়ে দিলো ,
তাদের মৃত্যুদন্ড হবে ।


অনেক মিছিল আর প্রতীক্ষার শেষে,
আদালতে বিচার শুরু হ’ল ।
উর্দিধারী আমলারাসব ,
চার্জশীট জমা দিলো ।
মাননীয় বিচারক কন–হায় হায় হায় ,
এটা কোন চার্জশীট নয় –
এতো কাগজের দলা !
বিচারের নামে প্রহসন কোরে ,
একি নৃশংস খেলা !


বাইরে তখন মানুষের ভীড়-
প্রহসন দেখে মর্মাহত ,
প্রশ্নে প্রশ্নে নিজেকেই করে জর্জরিত ।
কামদুনির হত্যাকারীরা নির্দোষ !
প্রশ্ন করে দেশের মানুষ –
তাহলে কি অপরাজিতারই সব দোষ ?
পথে-ঘাটে-মাঠে মানুষের চোখে ,
হতাশ বেদনা ধিকৃত করে –
ছিঃ ছিঃ একি লজ্জা !
বৃথা এইসব উর্দিধারীদের ,
এতসব সাজসজ্জা ।
কোথায় লুকাবো লজ্জার জ্বালা ,
ভাবে কামদুনি নত কোরে মাথা -
ছিঃ ছিঃ একি লজ্জা !
ছিঃ ছিঃ একি লজ্জা !!