এক যে ছিল মিষ্টি মেয়ে –
বয়সটা তার ষোল ।
চোখদুটোতে জোছনা-আলো ,
শরীর জুড়ে দুষ্টু ষোল ,
দমকা হাওয়ায় এলোমেলো ।
আচার দিয়ে ঝালমুড়িটা ,
বৃষ্টি ভেজা সকালটা-
সবকিছু তার লাগে ভাল ।
বয়সটা যে তার মিষ্টি ষোল ।
নাইতে গিয়ে নগ্ন হ’য়ে
লজ্জা নামে শরীর বেয়ে ।
শরীর জুড়ে হঠাৎ ফাগুন ,
অনুভূতি নিত্য-নতুন –
অজানা এক শিহরণ ।
মেয়ে থেকে নারী হ’তে ,
শরীর জুড়ে ভূকম্পন ।
চোখভরা তার মায়া কাজল –
প্রাণের মাঝে স্বপ্ন পাগল ,
মনটা যে হয় আবোল-তাবোল –
ইচ্ছা করে দোলনা চড়ে ,
প্রাণের সুখে দে দোল দোল ।
নানারঙ্গের স্বপ্ন-কাজল,
চোখে আঁকে আল্পনা ,
তারায় তারায় বৃষ্টিকণায়  -
রাশি রাশি কল্পনা ।
চারিদিকে জীবনজুড়ে –
ভালবাসার আল্পনা ।।