রাতের পোশাক খুলে ফেলে ,
নানা রঙের আলো মেখে –
সকালটা চোখ খুলছে ।
রোজ সকালে প্রশ্ন করি –
সকালটা কি বলছে ?
রক্তটা যে গরম হয়ে টগবগিয়ে ফুঁসছে ।
তাইতো আমি জানতে চাই –
সকালটা কি বলছে ?


আজ এমন কিছু কোরবো নাকি ?
বদলে দেবো দুনিয়াটা কি ?
চারিদিকে অনেককিছু অসম্ভব তো ঘটছে !
রোজ সকালে প্রশ্ন আমার –
সকালটা কি বলছে ?
অনেক খুঁজে পাবো কি সেই –
হারিয়ে যাওয়া চাবি ?
যেটা পেলে মিটে যাবে ,
যাহার যত দাবি ।
একদিন ঠিক খুঁজে পাবো
কামধেনু সেই চাবি ।
এক সকালে বদলে যাবে –
এই দুনিয়ার ছবি ।
তাইতো রোজ প্রশ্ন করি –
সকালটা কি বলছে ?


এক সকালে ,সকাল বলে ,
মিছিমিছি রোজ সকালে –
জবাব খোঁজো আমার কাছে ?
জবাব আছে তোমার কাছে ।
পালটে দেওয়ার চাবিকাঠি ,
তোমার মনের মাঝেই আছে ।
হেথাহোথা চাবি খোঁজা ,বন্ধ করো আজই  ।
উড়িয়ে দিয়ে স্বপ্নবিলাস –
লাগাও দেখি প্রাণের বাজি ,
হাতের মুঠোয় পেয়ে যাবি স্বপ্ন-পূরণ চাবি ।
এক সকালে মিটিয়ে দেবে ,সবার যতো দাবি -
নিমেষেতে বদলে যাবে এই দুনিয়ার ছবি ।।
        
         --------- অকবি