আমরা বাবুরা সরকারী আমলা ,
সোজা নয় সামলানো আমাদের বায়না ।
এটা চাই ,ওটা চাই –
সব চাই , আভি চাই ।
যদি বল কাজ চাই ,
তাহ’লে সময় চাই ।
সময়টা কোথায় পাই ?
দেরি কোরে আসবো ,
চা-পান শেষ করে আড্ডাটা মারবো ।
খুশিমত গুছিয়ে টিফিনটা সারবো –
জরুরী কাজের নামে আগেভাগে ভাগবো ।
যদি কিছু বলো তবে -হরতাল ক’রব ।


শুনে রাখো তোমরা ,
সবকিছু আমরা ।
আমরাই সৃষ্টি , আমরাই কৃষ্টি –
ভগবান ব্রহ্মার এক অনাসৃষ্টি ।
রাজতন্ত্র , গণতন্ত্র অথবা একতন্ত্র-
সব তন্ত্র কেবলই যন্ত্র ,
যন্ত্রী কিন্তু আমলাতন্ত্র ।
সবাই শেখো বাবু-তন্ত্র,
কাজ দেবে যত্রতত্র ।
সমুদ্রমন্থনের শেষে -
আমরা পৃথিবীর উপরি সৃষ্টি ,
সেইথেকে উপরিটা-
আমাদের নায্যপ্রাপ্তি ।
ত্রিলোকে আমাদের বাধাহীন ব্যাপ্তি ।


ভগবান আপাততঃ একেবারে পঙ্গু ,
কিছুদিন আগে তাঁর হয়েছিল ডেঙ্গু ।
ঈশ্বর বহুদিন ছেড়ে ছুঁড়ে ভেগেছেন ,
আমাদের ভার দিয়ে ,অবসর নিয়েছেন ।
বারবার দপ্তরে পেনশন্ চেয়েছেন ,
উপরিটা বাকী বলে –চক্কর কেটেছেন ,
বড়বাবু ,এতদিনে ফাইলটা পেয়েছেন ।
শোন বলি চুপিচুপি –
নেই কোন কারচুপি ।
যদি তুমি সুখ চাও –
উপরিটা দিয়ে যাও ।
ভুলে যাও যতসব পোকাকাটা শাস্ত্র ,
মনদিয়ে শিখে নাও বাজীমারা মন্ত্র ।
কাজ হবে চটপট্ ,ফল পাবে ঝটপট্ ,
বিবির বাহবা পাবে –
জীবন মধুর হবে ।
সুখীমনে গানা গাও –
জয় হো ,জয় হো ,বাবুদের জয় হো ।।