টাক দুমাদুম ,টাক দুমাদুম –
টাক-শাস্ত্র জানো ?
টাক-শাস্ত্রের নামেই -
সবার হ'ল আক্কেল গুড়ুম !
রাস্তাঘাটে বাজার জুড়ে ,
নানা টাকের শো-রুম ।
কারো টাক তেল চোবানো ,
রোদের আলোয় চোখ ধাঁধানো ।
কারো টাক বেজায় শুকনো,
ঘিরে থাকা চুলে  ঝুলে থাকে প্রশ্নচিণ্হ !
কারো টাক পূর্ণ চন্দ্র, কারো আবার অর্ধচন্দ্র ।
কারো টাক ভূ-গোলাকার ,
কারো আবার চ্যাপটা আকার ।
অনেক টাকের নিখোঁজ সীমা –
দিগন্তহীন তেপান্তর ।
কারো কারো ভরামাথায় -
বাচ্চা টাকের দুষ্টুমি ।
কোন কোন টাকের সীমায় ,
ঝুড়ো চুলের বাহার যে রয় ।
অনেক টাকের মধ্যিখানে –
উড়োচুলের দ্বীপান্তর হয় ।


টাকধারীরা গর্বে বলে –
টাকে বেশী বুদ্ধি ধরে ।
ঠাকমা বলে টাক গজালে –
টাকার পাহাড় ঊপছে পরে ।
টেকো বলে ডাকলে তারে –
টাকওয়ালা গুস্সা করে ।
বউরা ওদের ভীষণ দুঃখী ,
চুলোচুলির পায়না সাথী ।
টাক-শাস্ত্রকে নিতান্ত শস্তা ভেবোনা ,
টাকের আমি ,টাকের তুমি –
টাক দিয়ে যায় চেনা ।।
--- অকবি
(পাদটিক : টাক- সম্পদে সমৃদ্ধ ভাই-বোনেরা আমার ওপর রাগ করিবেন না । আপনারা দুখী হোলে,আমি ক্ষমাপ্রার্থী ।)