হাজারো বছর আগে ,
মহাকবিদের পদপ্রান্তে বসে তপোবনে -
মানুষের হাতেখড়ি কবিতা রচনায় ।
তারো অনেক আগে,আদিম মানুষ শিখেছিল -
খুন কোরতে পেটের দায়ে ।

মানুষ আজও কবিতা লেখে ,
নিজের আত্মার খোঁজে ,
আজও কবিতায় প্রেম নিবেদন করে –
ভালবাসার খোঁজে ।
আবার আজও মানুষ খুন করে ,
ক্ষুধা মেটাতে নয় ,
রক্তের শিকারী -সত্তার প্রলোভনে ।
মানুষ খুনের পর খুন কোরে চলেছে ,
নিত্যদিন আত্ম-ধ্বংস কোরছে –
কবি মানুষের পিছনে ,
খুনি মানুষ ছুটছে ।
মানুষ রোজ খুন কোরছে –
তারপর হাত ধুয়ে কবিতা লিখছে ।

আমাদের দ্বৈত সত্তা বারবার বিভক্ত হয়,
কবিসত্তার পিছনে খুনি লুকিয়ে যায় ।
এই যুদ্ধ কবে কিভাবে শেষ হবে ,
কবি জিতবে না খুনি জিতবে ?
জবাব জানিনা আজও ।
ভয় হয় ,
এই অসম যুদ্ধে ,কার হবে জয়?
জবাব নিখোঁজ ,
ইতিহাস নিরুত্তর আজও ।।
--অকবি