হঠাৎ দেখি দুপুর বেলায় ,
হুলোবেড়াল বেজায় চেঁচায় ।
কানদুটো তার কুলোর মত ,
গোঁফটা মুড়োঝাঁটার মত ।
ভাতের থালে কাটাপোনা-
ভয়ের চোটে জুড়ে দিল কান্না  ।
গান্ধীবাদী হুলো মেসো ,
ঘাবড়ে বলে -রোস রোস ।
দ্যাখো আমার গুঁফো হাসি ,
ভুলতে আমার দ্যাখন- হাসি –
তোমার মাসি  কাশীবাসী ।
তোমায় আমি ভালবাসি,
এসো এসো আদর কোরে ,
এক কামড়ে সাবাড় করি ।
ঘিলুভরা মাথা খেয়ে ,
চেটেপুটে সাফ্ করি ।
সবকিছু শেষ কোরে –
চাটবো রে থাবাটা ।
আদরের পোনাটার –
থেমে যাবে কান্নাটা ।।
--অকবি