কবির মাথায় উকুন ,
কবিতার শরীরে পচন –
আকাশে উড়ছে ঝাঁকবাধা শকুন ।
খুঁজছে কবিতার লাশ ,
ফাঁকি দিয়ে কবিদের ভাষণ ও শাসন ।
শকুনরা জানে,
কবিদের আসরের আশেপাশে ,
নিশ্চিত পাওয়া যাবে –
দু-চারটে ফালতু কবিতার লাশ ।
কয়েকটি কবিতার কন্ঠে দগদগে ক্ষতচিণ্হ –
যেন গলায় লাগিয়েছিলো ফাঁস ।
শকুনরা নেমে আসে ,
কবিদের ফেলে দেয়া কবিতার লাশে ,
খুবলে দিয়ে উড়ে যায় আবার আকাশে ।
দুর্গন্ধে ভরে যায়  আকাশ-বাতাস ,
পড়ে থাকে কবিতাদের আধ-খাওয়া লাশ ।
গুমোট বাতাসে ভরে –
কবিতাদের চাপা দীর্ঘশ্বাস ।।
--অকবি