যখন গঙ্গাফড়িং নাচে ,
প্রাণটা আমার উড়ু উড়ু –
মন বসেনা কাজে ।
যখন গঙ্গাফড়িং নাচে ।


যখন মেনিপুসি হাঁচে ,
ছোট্ট পাপ্পি ন্যাজ গুটিয়ে –
কোলে উঠে বাঁচে ।
যখন মেনিপুসি হাঁচে ।


যখন ভুলু কুকুর -
গভীর রাতে ডাকে ।
মায়ের গলা জড়িয়ে ধরে –
লেপের ভিতর ঢুকে।
যখন ভুলু কুকুর ডাকে ।


যখন মন্ত্রিমশাই হাঁকে -
ভুলু কুকুর কাশে ।
মানুষ মরে ত্রাসে -
আর “মাওবাদীরা”  হাসে -
যখন মন্ত্রিমশাই হাঁকে ।।