বহুদিন আগে -
মঙ্গল পান্ডের ফাঁসির রজ্জু ছুঁয়ে ,
প্রতিজ্ঞা করেছিলাম –বদলা নেবো ;
মঙ্গল, টিপু আর তাতিয়া টোঁপির –
রক্তের হিসাব মেটাবো ।
তারপর বহুদিন অতিক্রান্ত ;
জালিওয়ানাবাগ থেকে চাটগাঁর পাহাড় ,
বুড়িবালামের তীর থেকে রাইটার্সের অলিন্দে –
বিনয়,বাদল ,দীনেশরা আমাদের প্রতিজ্ঞা রেখেছে ।
আমরা কিন্তু বিশ্বাস ভেঙ্গেছি বারবার ।
নীরবে অত্যাচার সয়েছি,
আর খুনীদের নিরাপদ করেছি ।
আমাদের লজ্জা ঢাকতে ,
ক্ষুদিরাম , প্রীতিলতা, মাতঙ্গিনীরা
–প্রাণ দিলো অনেকবার ।
আমরা প্রতিজ্ঞা ভেঙ্গেছি বারবার ,
ইতিহাস অভিশাপ দিয়েছে বারংবার ।


আজও অপূর্ণ সেই অঙ্গীকার ,
প্রতিষ্ঠিত হয়নি মানুষের বাঁচার অধিকার।
সিঙ্গুর থেকে সহবাগ ,বারাসত থেকে কামদুনি  ;
একই আওয়াজ শুনি-
শাসনতন্ত্রে , আমলাতন্ত্রে ভরে গিয়েছে খুনী ।
আমাদর পাপ স্মরণ করাতে ,
বাঘা যতীন আর লক্ষীবাঈরা বারবার জন্ম নেয় ;
বরুণ ও টুম্পাদের কণ্ঠে আমাদের ডাক দেয় ।
দলবদ্ধ প্রতিরোধের ক্ষণিক আঘাতে,
খুনীরা পিছু হটে,লুকিয়ে পড়ে ।
আমরা আবার প্রতিজ্ঞা ভুলি ,
আমাদের অথর্ব বিবেক ,
আর  অক্ষম হাহাকারকে বিদ্রুপ কোরে ;
ওরা হানা দেয় আমাদের সুখমহলে ।
নখ-দন্তের অসভ্য আস্ফালনে ,
হত্যা করে,ধর্ষন করে অবাধে –
আমাদের বর্তমান ও ভাবি স্বপ্নগুচ্ছগুলি ।


আমরা আমাদের প্রতিজ্ঞা ভুলি বারবার ,
লাশখেকো হায়েনারা দল বাঁধে ;
তীক্ষ্ণ নজরে শিকার খোঁজে আর নখে শান দেয় ।
সময় হোয়েছে  -
দেশের মাটি ছুঁয়ে আবার শপথ নেওয়ার ,
পুরানো পাপের প্রায়শ্চিত্ত করার ।
এখনো সময় আছে ,
মানুষের মত মানুষের বাঁচার অধিকার পাওয়ার।
সময় এসেছে –
মানুষে অধিকার ছিনিয়ে নেওয়ার ।
সময় এসেছে -
সবায়ের হাতে হাত ধরে অগ্নিশপথ নেওয়ার ।।
---অকবি