আলু,পটল , ভেন্ডি ,বেগুন –
সবকিছুতেই লেগেছে আগুন ।
বাজার গেলেই পকেট ফাঁকা ,
পকেটজোড়া আগুনে ফাগুন ;
বাজারজুড়ে লেগেছে আগুন ।
লালচে ফাগুন কবির স্বপ্ন ,
শিমূল পলাশে কবিতা মগ্ন ;
খাবার থালায় শিমূল পলাশ ?
ওরে বাবা সর্বনাশ !
জলখাবারে কবিতাভাজা কি চলবে ?
পাগল নাকি , শুধু কবিতায় পেট ভরবে !


তাহ’লে কি কবি কাব্য ছেড়ে –
বাজারের ব্যাগ ধরবে ?
ফাগুন-রাঙ্গা বাজার থেকে –
পেটের জন্য কোন ফুল নিয়ে আসবে ?
কবিতা ভুলে খাদ্যের খোঁজে –
কবি কি এবার খোলা বাজারে ঢুকবে ?
কবিতার খাতায়, কবি কি এবার –
বাজারের হিসাব লিখবে ?
খোলা বাজারে কবিতার খাতা ,
কোনমতে কি, দু-চার ডলারে বিকবে ?!
তাহ’লে হয়তো আরো দু-এক দিন ,
বাঁচার রসদ জুটবে ।


খোলা বাজার ও বিশ্বায়ন ,
আধুনিক সভ্যতার নব মূল্যায়ন ।
মানুষের পেটে আগুন জ্বালিয়ে ,
শপিঙ্ -ম্যালের উদ্বোধন !
এ কেমন  খোলবাজারের মঙ্গলময় বিশ্বায়ন ?!
                                            (- অকবি-)