(১)
পাতা ঝরার সময় এলো ,
জীবন-গাঙে ভাটার টান ;
হাওয়ার গতি পশ্চিমে বয় -
সূর্য্য যেথা অস্ত যায় ।
হাওয়ার সাথে লড়াই কোরে,
জীবনতরী হারলো শেষে ;
ভেসে চলে অস্তাচলে ,
আকাশ যেথা সাগর ছোঁয় ।
ওরে মাঝি জলদি চলো ,
পাতা ঝরার সময় হ’ল ।
(২)
কোন এক গভীর গহন রাতে ,
চলে যাবো আমি একেলা ;
চাঁদনী রাতের সাথে ।
টুপ্,টুপ্,টুপ্ –
শিশিরবিন্দু ঝরবে ঘাসের বুকে ;
অনেক নিদ্রাহীন রাত পেরিয়ে ,
গভীর ঘুম আসবে চোখে-
বড় স্বার্থপর সুখে ।
কোন এক গভীর গহন রাতে ,
চলে যাবো আমি একেলা ;
চাঁদনী রাতের সাথে ।।
                  - অকবি-