সময় কারো বাধ্য নয় ,ঘড়িটা যদিও বন্ধ হয় ;
সময় চলে ঠিকঠাক – টিক্ টিক্ টিক্ ।
পৃথিবীর মত - থামতে জানেনা একদম ,
চলতেই থাকে মর্জি মাফিক হরদম ।
আজ এইক্ষণ পুরানো হয় ,খবরগুলো ইতিহাস হয় ;
পরক্ষণেই নতুন সময়, নতুন খবর জন্ম নেয় ।
ক্ষণে প্রতিক্ষণে সময় এগোয়, বর্তমানটা পিছনে যায় ,
এখনকার তাজা খবর , একটু পরেই পুরানো হয় ;
চলতে পারেনা ঘড়ির সাথে ,খবরগুলো পিছয়ে যায় ।
একটু আগের ব্রেকিং নিউজ , কাল চলে যায় বিস্মৃতির পাতায় ;
এখনকার বর্তমান ও ভবিষ্যৎ,;
কাল অতীতের ইতিহাস হয় –
নতুন বর্তমান ও ভবিষ্যৎ জন্ম নেয় ।


ভয় হয় , সুদীপ্ত ,টুম্পা মৌসুমীরা কি –
অকালে ইতিহাস হয়ে যাবে ?
ওদের লড়াই কি হেরে যাবে- ঘড়ির কাঁটার সাথে ?
সময় তো অবধারিত এগুবে , কিন্তু দুনিয়াটা কি পালটাবে ?
ইতিহাস যদি কথা কয় , রাজা মন্ত্রীদের কথা জানা যায় ;
সেহরীর রাত জাগানিয়াদের* কথা,
ইতিহাসের তালাবন্ধ গুদামে ,আড়শুলা আর ইঁদুরের খাদ্য হয় ।
আগামীকাল নতুন খবর হেডলাইন হবে ,
গতকালের মানুষের মত মানুষ হওয়ার লড়াইগুলো ;
চলে যাবে সময়ের গর্ভে , ইতিহাসের গুদামঘরে ।
কিন্তু দুনিয়াটা কি একটু পালটাবে ?
-অকবি-
(*রমজান মাসে সূর্য্যদয়ের আগে অন্যদের ঘুম ভাঙানোর জন্য 'রাত জাগানিয়ার দল' রাত জাগে )