মেঘের পিছনে মেঘনাদ এখন বুড়ো ,
ভেজা মেঘের বিছানায় , বাতের ব্যথায় কাতর ।
গাঁটে গাঁটে ব্যথা , আঃ -
রামায়ণের যুদ্ধ আর শক্তি-শেলের কথা গপ্পো মনে হয় ;
নব-রামায়ণ রচনার সময় হয়েছে বোধহয় ।
মোবাইল , আই-প্যাড ,ইন্টারনেট আর শব্দভেদী মিসাইল ;
এসব নিত্য-নতুন অস্ত্রের সম্ভারে ,
রামায়ণ নবসাজে ,নবরূপে রচিত হবে ।
নব-বাল্মিকী তার ল্যাপটপে সেই মহাকাব্য রচনা করবে ;


প্রশ্ন এখন , সীতার কাছে  মোবাইল যদি থাকতো ;
লঙ্কা-কাণ্ডটা কি পুরোপুরি বাদ পড়ত ?!
হনুমানের ভগবান হওয়াটা বোধহয় রুখত !
ক্লোজড-সার্কিট ক্যামেরা যদি থাকতো ,
বলিরাজার গুপ্ত-হত্যাটা নিশ্চিত ব্যর্থ হত  ;
কিষ্কিন্ধা  -কাণ্ডটাও তাহলে হয়তো বাদ পরত !


শেষমেশ তাহলে ,
নব-প্রজন্মের রামায়ণে নতুন অধ্যায় কি জুড়বে ?
সেই ভাবনায় নয়া-বাল্মিকী ,
পিৎজা ও রোল সহযোগে রাত জাগে ;
আইডিয়ার খোঁজে রাতভর নেট সার্ফিং করে ।
রাবণের পুষ্পকরথের আধুনিক ডিজাইন খোঁজে ;
সীতার পাতাল প্রবেশের কোথায় হবে –
গ্র্যান্ড- ক্যানিয়ন না চম্বলের বিহড়ে ?
নয়া-বাল্মিকী  নব-রামায়ণ ডট কম সৃষ্টিতে মাতে ;
রাত-দিন ভাবনার ঘোরে ,বল্মিক নয় -
পিৎজা আর রোলের খালি প্যাকেটের নীচে চাপা পরে ।
লব-কুশ আর কুশীলবেরা আর্তনাদ করে ,
নব-বাল্মীকি প্রেরণার খোঁজে, রক মিউজিক শোনে ।
ই-প্রজন্মের নব-রামায়ণে ,
রাম না রাবণ – কার জয় হবে ?
- অকবি -