নিমন্ত্রণ


আঁকা বাঁকা রাঙা পথে,
একাকী চলেছিলাম সাথীর খোঁজে ।
উদাস মনে স্বপ্ন ছিল,
আকুতি ছিল সাথীর সন্ধানে ।
গাঁয়ের পথে দ্যাখা হ’ল –পথভোলা একাকী উদাসী মেয়ে ।
চোখভরা তার মেঘলা আকাশ ,
ভোমরা চোখে বিজলির ঝলকানি ।
সেই কাজলা চোখে দেখেছিলাম -
উন্মত্ত ঝড়ের হাতছানি ।
আমার বুকে হঠাৎ হ’ল ,অজানা বিস্ফোরণ ।
শরীর জুড়ে মিষ্টি শিহরণ ;সর্বাঙ্গে যেন বিবশ সম্মোহন ।
মেয়েটির মেঘলা চোখে ,লেখা ছিল নীরব নিমন্ত্রণ ।


আমি সেই রক্ত-রাঙা সন্ধ্যাকাশের নীচে ,
এক-ঝাঁক ঘরমুখো বকেদের সাক্ষী রেখে ;
মুঠোভরতি  মেঘ ছুঁয়ে -
মেয়েটির চোখে চোখ রেখে বলেছিলেম  ,
আমার খোঁজার শেষ হ’ল তোমাতে সখী ।
     আনত নয়নে মেয়েটি –
পূবের পাহাড় আর পশ্চিমের নদীকে সাক্ষী রেখে ,
আমার চোখে চোখ রেখে  বলেছিল –
আমারও প্রতীক্ষার অন্ত হল বন্ধু ,
এসো আমরা ঐ বকেদের সাথে –
আকাশের দেশে , মেঘের পারে হারিয়ে যাই ।।
- অকবি -